বাংলাদেশের পথে চীনের টিকা

কালনী ভিউকালনী ভিউ
  প্রকাশিত হয়েছেঃ  ১০:৫৪ PM, ১০ মে ২০২১

কালনী ভিউ ডেস্ক::
চীনের সিনোফার্মের করোনাভাইরাস প্রতিরোধী পাঁচ লাখ ‘বিবিআইবিপি-করভি’ টিকা বাংলাদেশে পাঠাতে প্রস্তুতি শেষ করেছে বেইজিং।

ঢাকায় চীনা দূতাবাসের অফিসিয়াল ফেসবুক পেজে সোমবার সন্ধ্যায় দেয়া এক পোস্টে এ তথ্য জানানো হয়েছে। এসব টিকা বুধবার ঢাকায় পৌঁছানোর কথা।

চীনা দূতাবাসের ফেসবুকের পেজে বলা হয়, ‘সিনোফার্মের টিকা বাংলাদেশের পথে।’

চীনের ওষুধ নির্মাতা প্রতিষ্ঠান সিনোফার্মের উৎপাদিত করোনা টিকা আনতে ঢাকা-বেইজিংয়ের মধ্যে চুক্তি হয়েছে। তবে সেই চালান আসার আগেই পাঁচ লাখ টিকা উপহার হিসেবে পাঠাচ্ছে চীন।

ফেসবুক পোস্টে বলা হয়েছে, ‘উপহারের পাঁচ লাখ ডোজ টিকার প্যাকিং শেষ করেছে নির্মাতা প্রতিষ্ঠান। হিমায়িত বিশেষ কন্টেইনারে ভরে টিকাগুলো নিয়ে যাওয়া হচ্ছে বেইজিং আন্তর্জাতিক বিমানবন্দরের দিকে।

‘এখন শুধু পৌঁছানোর ক্ষণ গণনা!’

ভারতের সিরাম ইনস্টিটিউট চুক্তি অনুযায়ী অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা পাঠাতে ব্যর্থ হওয়ার পর, বিকল্প উৎস হিসেবে চীনের সিনোফার্মের ‘বিবিআইবিপি-করভি’ টিকা আনার সিদ্ধান্ত নেয় বাংলাদেশ।

তবে করোনাভাইরাস প্রতিরোধী এই টিকা নিয়েও সোমবার হতাশার খবর দিয়েছে চীন। বাংলাদেশকে ডিসেম্বরের আগে চীন থেকে বাণিজ্যিকভাবে টিকা না পাওয়ার আশা না করতে বলেছেন ঢাকায় দেশটির রাষ্ট্রদূত লি জিমিং।

কূটনীতি-বিষয়ক সাংবাদিকদের সংগঠন ডিক্যাব-এর ভার্চুয়াল অনুষ্ঠানে লি জিমিং বলেন, ‘আপাতত আমি যেটুকু বলতে পারি, বাণিজ্যিকভাবে বাংলাদেশের টিকা কেনার জন্য আমার তরফ থেকে সর্বোচ্চ চেষ্টা আমি করব। তবে বেইজিংয়ে আমার সহকর্মীরা প্রথমে আমাকে যেটা বলেছে, ওই লাইন এত বেশি দীর্ঘ যে ডিসেম্বরের আগে টিকা পাওয়ার আশা না করাই ভালো।’

রাষ্ট্রদূত জানান, টিকা নিয়ে দুই দেশের সরকারের মধ্যে আলোচনা চলছে এবং বাংলাদেশে টিকা পাঠানোর বিষয়টি চীন ‘খুব ইতিবাচকভাবে’ দেখছে। তবে সমস্যা হলো, বাংলাদেশ সরকার চীনের সিনোফার্মের টিকা জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে মাত্র এক সপ্তাহ আগে।

আপনার মতামত লিখুন :