জাপানের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা পাচ্ছেন দুই বাংলাদেশি

কালনী ভিউকালনী ভিউ
  প্রকাশিত হয়েছেঃ  ০৭:১৬ PM, ২৯ এপ্রিল ২০২১

কালনী ভিউ ডেস্ক::
নিজ নিজ ক্ষেত্রে অবদান রাখায় এ বছর দুই বাংলাদেশিকে সর্বোচ্চ বেসামরিক সম্মাননা ‘অর্ডার অব দ্য রাইজিং সান’ দেয়ার ঘোষণা দিয়েছে জাপান। বৃহস্পতিবার জাপানের রাজধানী টোকিওতে ২০২১ সালের স্প্রিং ইম্পেরিয়াল ডেকোরেশনে বিদেশি পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। প্রতিবছর দেশটি সর্বোচ্চ এই বেসামরিক সম্মাননা দিয়ে থাকে।

এবার সম্মাননা পাচ্ছেন যে দুই বাংলাদেশি, তারা হলেন, উত্তরা গ্রুপ অফ কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক মতিউর রহমান এবং বাংলাদেশ কমনওয়েলথ ওয়ার গ্রেভস কমিশনের সাবেক কর্মকর্তা মোহাম্মদ আবু সায়েদ।

তাদের মধ্যে মতিউর রহমানকে বাংলাদেশ-জাপানের মধ্যে অর্থনৈতিক সহযোগিতা বাড়াতে অবদান রাখায় ও আবু সায়েদকে বাংলাদেশের ওয়ার সিমেট্রিতে থাকা জাপানিদের সমাধি রক্ষণাবেক্ষণে অবদান রাখায় এই সম্মাননা দেয়া হচ্ছে।

ঢাকার জাপান দূতাবাস থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ-জাপানের মধ্যে অর্থনৈতিক সহযোগিতা বাড়াতে অবদান রাখায় জাপান-বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির প্রথম প্রেসিডেন্ট ও উত্তরা গ্রুপ অব কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক মতিউর রহমান ‘অর্ডার অব দ্য রাইজিং সান, গোল্ড রেইস উইথ রোসেটে’ সম্মাননায় ভূষিত হচ্ছেন।আর বাংলাদেশের কুমিল্লা ও চট্টগ্রামে অবস্থিত দ্বিতীয় বিশ্বযুদ্ধের ওয়ার সিমেট্রিতে থাকা জাপানিদের সমাধি রক্ষণাবেক্ষণে অবদান রাখায় ‘অর্ডার অব দ্য রাইজিং সান, গোল্ড অ্যান্ড সিলভার রেইস’ সম্মাননা পাচ্ছেন বাংলাদেশ কমনওয়েলথ ওয়ার গ্রেভস কমিশনের সাবেক কান্ট্রি ম্যানেজার মোহাম্মদ আবু সায়েদ।

আপনার মতামত লিখুন :