ঢাকাশনিবার , ৩ এপ্রিল ২০২১
  1. অর্থনীতি
  2. আইটি
  3. আন্তর্জাতিক
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. দিরাই শাল্লার খবর
  7. ধর্ম
  8. প্রবাস
  9. বিনোদন
  10. মুক্ত মতামত
  11. মুক্তমত
  12. মৌলভীবাজার
  13. রাজনীতি
  14. লিড নিউজ
  15. শিক্ষা

জামালগঞ্জের হাওরে ভুট্টা চাষে আগ্রহ বাড়ছে কৃষকদের

কালনী ভিউ
এপ্রিল ৩, ২০২১ ৭:০৫ অপরাহ্ণ
Link Copied!

মো.ওয়ালী উল্লাহ সরকার, জামালগঞ্জ প্রতিনিধি::

হাওর বলতে শুকনো মৌসুমে এক সময়ে ধান চাষে ব্যস্ত থাকতো কৃষকগণ। যত দূর চোখ যায় শুধু সবুজ ধানের ক্ষেতে সমারোহ। অথচ দিন বদলের সেই চিত্র এখন পাল্টে যাচ্ছে। হাওর পারের কৃষকরা আর আগের মতো ধান চাষ থেকে সরে যাচ্ছে। তারা ঝুকছেন উৎপাদনমুখী লাভজনক ফসল চাষে।
উপজেলার বিভিন্ন হাওর ঘুরে দেখা যায়, যেসব জমিতে গত বছর ধানের আবাদ হয়েছে সেসব জমিতে মাঠের পর মাঠ দেখা যাচ্ছে ভুট্টার আবাদ। অন্যান্য বছরের তুলনায় ভুট্টার আবাদ বেড়েছে হাওরে। যেখানে উৎপাদন খরচের পাশাপাশি ভালো দামও পাওয়া যাচ্ছে। তাই কৃষকরা ভুট্টা চাষে লাভের স্বপ্ন দেখছেন।

সুনামগঞ্জ জেলার জামালগঞ্জের হাওরবেষ্টিত উপজেলায় কৃষকরা এখন ভুট্টা চাষ বেশি পরিমাণে করছে। গতবার ভুট্টা লাভের মুখ দেখায় এবার তারা ব্যাপকভাবে ভুট্টা চাষে আগ্রহী হচ্ছে। প্রতি বছর অকাল বন্যা ও খরায় হাজার হাজার হেক্টর জমির বোরো ফসল পানিতে তলিয়ে যায়। তখন মহাজনের পাওনা পরিশোধে কৃষক হয়ে পড়েন দিশেহারা। এ অবস্থা থেকে মুক্তি পেতে উপজেলা কৃষি অফিসের পরামর্শে ভুট্টা চাষে কৃষকগণ উদ্বুদ্ধ হচ্ছেন। ফলে বদলে যাচ্ছে কৃষকের জীবন-জীবিকা এবং চাষাবাদের ধরন।
উপজেলা কৃষি অফিসের তথ্য মতে, গত বছর পুরো উপজেলায় ১৮ হেক্টর জমিতে ভুট্টার আবাদ হয়েছিল। আর এ বছর ৩০ হেক্টর অর্থাৎ লক্ষ্যমাত্রারও বেশি জমিতে ভুট্টা চাষ করা হয়েছে। ধারণা করা যাচ্ছে, গত বছর লাভবান হওয়ায় কৃষকরা ভুট্টা চাষে আগ্রহী হচ্ছেন। ভুট্টা চাষে কৃষকেরা লাভবান হওয়ায় আগামীতে এর লক্ষমাত্রা আরও বৃদ্ধি পাবে বলে ধারণা করা যাচ্ছে।

উপজেলার ফেনারবাঁক ইউনিয়নের রামপুর গ্রামের কৃষক ফজলুল হক, তাজ উদ্দিন, রজব আলী জানান, গত বছর ১২ বিঘা জমিতে ভুট্টা চাষ করে লাভবান হওয়ায় এ বছর ৫০ বিঘা জমিতে ভুট্টা চাষ করেছেন তারা। ভুট্টা অল্প সময়ে অধিক ফলন। মাত্র ৪ মাসে ভুট্টা ঘরে তোলা যায়। এতে ধানের তুলনায় ঝুঁকি অনেক কম। ডিসেম্বরে বীজ বপন করে মার্চ-এপ্রিলের মধ্যেই ফসল ঘরে তোলা যায়।

তারা আরও জানিয়েছেন, গত বছর ভুট্টা এবং সূর্যমুখী চাষ করেছিলাম, ভুট্টায় খরচ কম এবং লাভ বেশি হওয়ায় এবার আমাদের মতো অনেকেই ভুট্টা চাষে ঝুকছে। প্রাকৃতিক দুর্যোগ আগাম বন্যায় হাওরাঞ্চলে ধান চাষে ঝুঁকি থাকলেও ভুট্টা চাষে তেমন কোন ঝুঁকি নেই। মোটামুটি ধানের চেয়ে দ্বিগুণ লাভ হয় ভুট্টা চাষে।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।