দিরাইয়ে ঝড়-তুফানে ব্যাপক ক্ষয়ক্ষতি

প্রকাশিত: ৫:২৫ পূর্বাহ্ণ, মার্চ ৩১, ২০২১

দিরাই সংবাদদাতা::
দিরাই উপজেলার বিভিন্ন গ্রামে কাঁচা আধা-কাঁচা ঘরের টিন উড়ে যাওয়া ও গাছ পড়ে ঘর বাড়ির ব্যাপক ক্ষয়ক্ষতির খবর পাওয়া গেছে। মঙ্গলবার রাত আটটায় ঝড়-তুফানের সাথে ছিল শিলাবৃষ্টিও,ফলে উপজেলার বিভিন্ন স্থানে গাছগাছালি উপড়ে পড়ে। ব্যাপক ক্ষয়ক্ষতি হয় কাঁচা-আধাপাকা ঘরবাড়ির। পাশাপাশি, ব্যাপক ক্ষতি হয়েছে ফসলেরও। অল্প সময়ে কালবৈশাখী ঝড়ে উপজেলার বিভিন্ন গ্রামে ঘরের টিন উড়ে যাওয়া ও গাছ পড়ে ঘর বাড়ি ক্ষতিগ্রস্ত হয়। এছাড়াও মুজিব বর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রীর উপহার প্রকল্পের নবনির্মিত একাধিক ঘর ক্ষতিগ্রস্থ হয়।

জানাযায়, ঝড় শুরুর সাথে সাথেই বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে। গাছ পড়ে অনেক স্থানেই ছিড়ে যায় বিদ্যুতের তার। মঙ্গলবার সন্ধ্যা থেকে থেকেই আবহাওয়া প্রতিকূল হতে থাকে। প্রথমেই শুরু হয় দমকা হাওয়া। এরপর প্রচন্ডবেগে ঝড়-বৃষ্টি। সাথে কিছু কিছু জায়গায় শিলা বৃষ্টিও হয়।

স্থানীয় জনপ্রতিনিধি ও এলাকাবাসীর সাথে কথা বলে জানা যায়, প্রচন্ড ঝড়ের কবলে পড়ে অনেক স্থানেই বড় বড় গাছ উপড়ে পড়ে। ক্ষতিগ্রস্থ হয় কাঁচা ও আধাপাকা ঘরবাড়ি। বিভিন্ন স্থানে সড়ক ও বৈদ্যুতিক তারের উপর গাছ উপড়ে পড়ার কারণে বিদ্যুৎ সরবরাহ ব্যাহত হয়। পথচারীদের পোহাতে হয় অবর্ণনীয় দূর্ভোগ। একইভাবে ঝড়ের কবলে পড়ে ব্যাপক ক্ষয়ক্ষতি হয় ফসলের। তবে, তাৎক্ষণিক ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যায়নি।

সমাজকর্মী মিসবা উদ্দিন জানান, ঝড়ের ফলে ধান ও সবজির ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। দমকা হাওয়ার ফলে মাটির সাথে মিশে গেছে ধান। উপড়ে পড়েছে ক্যাপসিকাম, নাগা মরিচ, বেগুন ও টমেটোর গাছ।