করোনা: ৫১৮১ শনাক্ত ৪৫ মৃত্যু: একদিনে শনাক্তের রেকর্ড

প্রকাশিত: ৪:৩১ অপরাহ্ণ, মার্চ ২৯, ২০২১

কালনী ভিউ ডেস্ক::
করোনাভাইরাসে দেশে গত ২৪ ঘণ্টায় ৫ হাজার ১৮১ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন। যা দেশে এ পর্যন্ত একদিনে সর্বোচ্চ শনাক্তের সংখ্যা। যা দেশের ইতিহাসে এ পর্যন্ত সর্বোচ্চ শনাক্তের সংখ্যা। এছাড়া গত একদিনে এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ৪৫ জন।

সোমবার (২৯ মার্চ) স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও গবেষণা) অধ্যাপক ডা. মীরজাদি সেব্রিনা ফ্লোরা স্বাক্ষরিত কোভিড-১৯ সংক্রান্ত নিয়মিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় দেশের ২২৪টি ল্যাবরেটরিতে ২৮ হাজার ৬৮৮টি নমুনা সংগ্রহ করে পরীক্ষা হয়েছে ২৮ হাজার ১৯৫টি নমুনা। এই নমুনা পরীক্ষায় ৫ হাজার ১৮১ জন করোনা রোগী শনাক্ত হয়। যা নিয়ে দেশে এখন পর্যন্ত মোট করোনা রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৬ লাখ ৮৯৫ জনে।

২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৮ দশমিক ৩৮ শতাংশ। এ পর্যন্ত নমুনা সংগ্রহের বিপরীতে শনাক্তের সংখ্যা ১৩ দশমিক ১।

এদিকে গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৪৫ জনের মধ্যে ৩০ জন পুরুষ, বাকি ১৫ জন নারী। এ মধ্যে হাসপাতালে ৪৪ জন ও বাড়িতে মারা গেছেন একজন। এ পর্যন্ত মোট মারা যাওয়া আট হাজার ৯৪৯ জনের মধ্যে পুরুষ ছয় হাজার ৭৪৬ জন, বাকি দুই হাজার ২০৩ জন নারী।

বয়সভিত্তিক বিশ্লেষণে দেখা গেছে, মারা যাওয়া ৪৫ জনের মধ্যে ষাটোর্ধ ২৭ জন, ৫১ থেকে ৬০ বছরের আট, ৪১ থেকে ৫০ বছরের চার, ৩১ থেকে ৪০ বছর পাঁচ এবং ২১ থেকে ৩০ বছর বয়সী একজন রয়েছেন।

বিভাগভিত্তিক বিশ্লেষণে দেখা গেছে, মারা যাওয়াদের মধ্যে ঢাকা বিভাগের ২৮ জন, চট্টগ্রামের ৬ জন, রাজশাহীর ৫ জন, খুলনার ৩ জন এবং বরিশাল, সিলেট ও রংপুর বিভাগের একজন করে।