ঢাকাসোমবার , ১৫ মার্চ ২০২১
  1. অর্থনীতি
  2. আইটি
  3. আন্তর্জাতিক
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. দিরাই শাল্লার খবর
  7. ধর্ম
  8. প্রবাস
  9. বিনোদন
  10. মুক্ত মতামত
  11. মুক্তমত
  12. মৌলভীবাজার
  13. রাজনীতি
  14. লিড নিউজ
  15. শিক্ষা

মিয়ানমারে আরেকটি রক্তাক্ত দিন, নিহত ৩৯

কালনী ভিউ
মার্চ ১৫, ২০২১ ৯:৩২ পূর্বাহ্ণ
Link Copied!

কালনী ভিউ ডেস্ক::
সামরিক সরকারবিরোধী আন্দোলনে ক্রমশই অস্থিতিশীল হয়ে উঠছে মিয়ানমার। রোববার দেশটিতে ৩৯ জন নিহত হয়েছে।

মিয়ানমারের ভেতরে যা হচ্ছে তার প্রথম বিবরণ
বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, রোববার শুধু হ্লাইংথায়ায় ২২ জন বিক্ষোভকারী নিহত হয়েছেন। অ্যাডভোকেসি গ্রুপ অ্যাসিসট্যান্স অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনারসের (এএপিপি) বরাত দিয়ে ওই প্রতিবেদনে বলা হয়, আইনশৃঙ্খলা বাহিনী গুলি চালালে তাদের মৃত্যু হয়। এ ছাড়া দেশটির অন্যান্য শহরে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে নিহত হয়েছেন ১৬ জন। আর বিক্ষোভকারীদের সঙ্গে সংঘর্ষে প্রাণ হারিয়েছেন একজন পুলিশ সদস্য।

নাম প্রকাশ না করার শর্তে প্রত্যক্ষদর্শী একজন সাংবাদিক বলেন, ‘এটা ভয়ঙ্কর। আমি চোখের সামনে গুলি করে বিক্ষোভকারীদের হত্যা করতে দেখেছি। এমন নৃশংস দৃশ্য জীবনে ভুলতে পারব না।’

এ ঘটনার পর হ্লাইংথায়াসহ দুটি এলাকায় সামরিক আইন জারি করেছে জান্তা সরকার। সার্বিক পরিস্থিতি সম্পর্কে জানতে রয়টার্সের পক্ষ থেকে জান্তা সরকারের একজন মুখপাত্রের সঙ্গে যোগাযোগ করা হয়। তবে তিনি কোনো মন্তব্য করেননি।

উল্লেখ্য, গত ১ ফেব্রুয়ারি বেসামরিক সরকারকে সরিয়ে ক্ষমতা দখলে নেয় সামরিক বাহিনী। ২০২০ সালের নভেম্বরে দেশটির সাধারণ নির্বাচনে বিপুল ভোটে জয়লাভ করে অং সান সু চির দল ন্যাশনাল লীগ ফর ডেমোক্র্যাসি (এনএলডি)। কিন্তু ভোটের ফলাফল সামনে আসার পর থেকেই নির্বাচনে জালিয়াতির অভিযোগ আনে সেনাবাহিনী।

এই অভিযোগ এনেই বেসামরিক সরকারকে ক্ষমতাচ্যুত করা হয় এবং সু চিসহ তার দলের বেশ কয়েকজন নেতাকে আটক করা হয়। এরপর থেকেই বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে মিয়ানমার।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।