আলোর মুখ দেখতে যাচ্ছে সিলেট যুবলীগ-ছাত্রলীগ

প্রকাশিত: ২:৩২ পূর্বাহ্ণ, মার্চ ১১, ২০২১

কালনী ভিউ ডেস্ক::

দীর্ঘ প্রতিক্ষার অবসান হচ্ছে। আলোর মুখ দেখছে সিলেটের যুবলীগ ছাত্রলীগ। আওয়ামী লীগের এ দুটি সহযোগি সংগঠনের সিলেট জেলা ও মহানগর শাখার পূর্ণাঙ্গ কমিটি গঠনের তৎপরতা শুরু হয়েছে।

তারই ধারাবাহিকতায় কেন্দ্রীয় যুবলীগ নতুন কমিটি গঠন বা বিলুপ্তকরণ সংক্রান্ত গত ২০ ডিসেম্বর জারিকৃত নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে। পাশাপাশি নতুন কমিটি গঠনের ব্যাপারে প্রয়োজনীয় নির্দেশনা ও দিয়েছেন নেতৃবৃন্দ।

আর সিলেট জেলা ও মহানগর ছাত্রলীগের কমিটি গঠন প্রক্রিয়াকে সামনে রেখে আগামী শনিবার ( ১৩ মার্চ) সিলেট সফরে আসছেন কেন্দ্রীয় ছাত্রলীগ নেতৃবৃন্দ।

বাংলাদেশ আওয়ামী যুবলীগের কেন্দ্রীয় কমিটি ২০২০ সালের ২৩ ডিসেম্বর সংগঠনের নতুন কমিটি গঠন বা বিলুপ্তির ব্যাপারে এক নিষেধাজ্ঞা প্রদান করে। সেই নিষেধাজ্ঞাটি প্রত্যাহার করা হয়েছে আজ বুধবার ( ১০ মার্চ)।

নিষেধাজ্ঞা প্রত্যাহারের পাশাপাশি নতুন কমিটি গঠনের প্রক্রিয়াও জানানো হয়েছে আজ। কেন্দ্রীয় যুবলীগের দফতর সম্পাদক মোস্তাফিজুর রহমান মাসুদ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে প্রথমে ওয়ার্ড, তারপর ইউনিয়ন, পৌরসভা, থানা ও উপজেলা কমিটি গঠন করতে হবে। তবে তা অবশ্যই সম্মেলনের মাধ্যমে হতে হবে।

আছে জেলা ও মহানগরের পূর্ণাঙ্গ কমিটি গঠনের নির্দেশনা এবং প্রক্রিয়াও। যেসব জেলা ও মহানগর কমিটি পূর্ণাঙ্গ করা প্রয়োজন সেগুলোর ক্ষেত্রে প্রস্তাবিত কমিটির নেতৃবৃন্দের জীবনবৃত্তান্ত বিভাগীয় দায়িত্বপ্রাপ্তদের মাধ্যমে কেন্দ্রে পাঠাতে বলা হয়েছে।

এদিকে বছরের পর বছর কমিটিহীন সিলেট জেলা ও মহানগর ছত্রলীগ। এ কারণে নতুন নেতৃত্ব সৃষ্টি যেমন বাধাগ্রস্ত হচ্ছে, তেমনি সাংগঠনিক কার্যক্রম চালানোও সম্ভব হচ্ছেনা। এনিয়ে নেতৃত্ব প্রত্যাশীদের কেউ কেউ ইতমধ্যে পাড়ি জমিয়েছেন দেশের বাইরে। আর দেশে থাকা অনেকেই রাজনীতিবিমুখ হয়ে পড়েছেন। তারা ব্যবসা বাণিজ্যসহ অন্যান্য পেশাগত কাজে ব্যস্ত হয়ে পড়েছেন। ইতিমধ্যে কয়েক দফা জীবন বৃত্তান্ত সংগ্রহ করেছে কেন্দ্রীয় ছাত্রলীগ। কিন্তু তবু কাজের কাজটা হয়নি। মানে কমিটি গঠনের বিষয়টা অনেকটা মুখ থুবড়ে পড়েছিল।

আশার কথা, এ ব্যাপারে কাজ শুরু করেছেন ছাত্রলীগের কেন্দ্রীয় নেতৃবৃন্দ। সিলেটকে দেয়া হচ্ছে বিশেষ গুরুত্ব। আর তাই আগামী শনিবার ( ১৩ মার্চ) সিলেট সফরে আসছেন কেন্দ্রীয় ছাত্রলীগ সভাপতি আল নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্যসহ সিলেট বিভাগের কেন্দ্রীয় নেতারা।

বছরের পর বছর কমিটিহীনতার অন্ধকার কাটিয়ে ঐতিহ্যবাহী সিলেট জেলা ও মহানগর ছাত্রলীগ এখন আলোর মুখ দেখছেই, এ ব্যাপারে নিশ্চিত সংশ্লিষ্ট নেতাকর্মীরা।

তাছাড়া জেলা ও মহানগর যুবলীগও অচিরেই পূর্ণাঙ্গ কমিটি হবে এমনটাই আবাস দিচ্ছেন জেলা মহানগর যুবলীগের দায়িত্বশীলরা।